Cart (0)
Sub Total: Tk 0
Blog
আন্তর্জাতিক প্রতিযোগিতায় বাংলাদেশের অল-ফিমেল রোবোটিক্স টিমের স্বর্ণপদক লাভ POSTED ON May 23, 2024 by Arup Ratan Paul

আন্তর্জাতিক প্রতিযোগিতায় বাংলাদেশের অল-ফিমেল রোবোটিক্স টিমের স্বর্ণপদক লাভ

ইন্দোনেশিয়ার জাকার্তায় অনুষ্ঠিত এ বছরের বিশ্ব বিজ্ঞান,পরিবেশ এবং প্রকৌশল প্রতিযোগিতায় (WSEEC) বাংলাদেশের অল-ফিমেল রোবোটিক্স টিম স্বর্ণপদক জিতে নিয়েছে। এই বছর WSEEC প্রতিযোগিতায় তাদের বানানো 'প্রহরী' নামের rescue robot এই পদক জিতেছে। রোবটটি দুর্যোগ প্রতিক্রিয়া, অনুসন্ধান ও উদ্ধার অভিযানের জন্য ডিজাইন করা। 

পাঁচ জন সদস্যের Code Black নামের এই দলের সদস্যরা হলেন জান্নাতুল ফেরদৌস ফাবিন (টিম লিডার), নুসরাত জাহান সিনহা (টিম ম্যানেজমেন্ট), নোসরাত জাহান নওরিন (হার্ডওয়্যার), সানিয়া ইসলাম সারা (সফ্টওয়্যার), এবং তাহিয়া রহমান (প্রজেক্ট ম্যানেজার)।   

টিম Code Black ২০২১ সাল থেকেই বিভিন্ন আন্তর্জাতিক রোবোটিক্স প্রতিযোগিতায় অংশগ্রহণ করে আসছিলো।  রামপুরায় তাদের রোবোটিক্স গবেষণা ল্যাবে কৃষি কাজে ব্যবহারের উপযুক্ত প্রযুক্তি পণ্য তৈরির কাজ করছিলো পুরো টিম। এই বছরের WSEEC প্রতিযোগিতায় তাদের বানানো rescue robot 'প্রহরি' পদক জিতে নিয়েছে। রোবটটি দুর্যোগ প্রতিক্রিয়া, অনুসন্ধান ও উদ্ধার অভিযানের জন্য ডিজাইন করা।   

উল্লেখ্য WSEEC হল সাধারণ বিজ্ঞান, পরিবেশ এবং প্রকৌশলের উপর ভিত্তি করে অনুষ্ঠিত এক বার্ষিক বহুজাতিক উদ্ভাবন  প্রতিযোগিতা, যা প্রাক-বিশ্ববিদ্যালয় স্তরের অংশগ্রহণকারীদের নিয়ে আয়োজন করা হয়। আরও নির্দিষ্টভাবে বললে প্রতিযোগিতাটি গণিত, শক্তি ও প্রকৌশল, পদার্থবিদ্যা, প্রাকৃতিক বিজ্ঞান, সামাজিক বিজ্ঞান, পরিবেশ এবং প্রযুক্তি ইত্যাদি বিষয়কে কাভার করে থাকে।    

Share This!
Comments

No Comments

Leave a comment