Cart (0)
Sub Total: Tk 0
Blog
গুগলের Find my device সুবিধায় জানা যাবে ফোনের অবস্থান POSTED ON July 06, 2024 by Arup Ratan Paul

গুগলের Find my device সুবিধায় জানা যাবে ফোনের অবস্থান

ভুলে স্মার্টফোন হারিয়ে ফেলা মানুষের সংখ্যা নেহায়ত কম নয়। কখনো আবার এমনও হয় যে স্মার্টফোন চুরি হয়ে যায়। ছিনতাইকারীর কবলেও পড়েন  অনেকে। তাই স্মার্টফোনে থাকা ব্যক্তিগত তথ্যের পাশাপাশি গুরুত্বপূর্ণ বিভিন্ন তথ্যের নিরাপত্তা নিয়ে চিন্তায় থাকাটা স্বাভাবিক। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলা ফোন হারিয়ে গেলে এবার গুগল ‘Find my device’ সুবিধা নিয়ে এসেছে। যার মাধ্যমে আপনি সহজেই দূর থেকে ফোনটির অবস্থান জানতে পারবেন।  

উল্লেখ্য Find my device সুবিধা চালুর জন্য প্রথমে ফোনের ‘সেটিংস’-এ প্রবেশ করে ‘গুগল’ অপশনে ট্যাপ করতে হবে। পরের পৃষ্ঠায় ‘Find my device’ অপশন দেখা যাবে। অপশনটি দেখা না গেলে ডাউনলোড ট্যাপ করে ফোনে অ্যাপটি নামাতে হবে। এরপর অ্যান্ড্রয়েড ফোনে যে গুগল অ্যাকাউন্ট ব্যবহার করা হয়েছে, সেই গুগল অ্যাকাউন্ট দিয়ে অ্যাপটিতে লগইন করতে হবে। এবার ‘Find my device’ অপশন চালু করার পর যেকোনো ওয়েব ব্রাউজারে বা অন্য যন্ত্র থেকে এই ঠিকানায় প্রবেশ করতে হবে। এরপর গুগল অ্যাকাউন্ট দিয়ে লগইন করলে সেই অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত সব অ্যান্ড্রয়েড যন্ত্রের তালিকা দেখা যাবে। এবার হারিয়ে যাওয়া স্মার্টফোনের নাম ট্যাপ করলেই সেটির অবস্থান আপনি পেয়ে যাবেন।

তবে হারিয়ে যাওয়া ফোনটিতে একই গুগল অ্যাকাউন্ট চালু না থাকলে বা ইন্টারনেট-সংযোগ বন্ধ থাকলে সর্বশেষ অবস্থানের তথ্য জানা যাবে না; অর্থাৎ ফোনটিতে সর্বশেষ ইন্টারনেট-সংযোগ চালু থাকা স্থানের তথ্য জানা যাবে। 

যূক্ত হলো ফ্যামিলি ডিভাইস নামে নতুন ট্যাব

আপনার সিস্টেমে চলা ফোন হারিয়ে গেলে Find my device সুবিধার মাধ্যমে সহজেই দূর থেকে সেই ফোনের অবস্থানের তথ্য জানা যায়। এত দিন এ সুবিধা কাজে লাগিয়ে নির্দিষ্ট ফোন খুঁজে পাওয়া গেলেও এবার পরিবারের অন্য সদস্যদের ফোনের অবস্থানের তথ্যও জানা যাবে। 

পরিবারের অন্য সদস্যদের ফোনের অবস্থান জানার সুযোগ দিতে Find my device এর হালনাগাদ সংস্করণ এনেছে গুগল। নতুন এ হালনাগাদে Find my device-এ ‘ফ্যামিলি ডিভাইস’ নামের একটি ট্যাব যুক্ত করা হয়েছে। এই ট্যাবের মাধ্যমে প্রাইমারি অ্যাকাউন্টের মাধ্যমে একই পরিবারের অন্য সদস্যদের ফোনের অবস্থান জানা যাবে।

উল্লেখ্য অ্যান্ড্রয়েড অথরিটির এক প্রতিবেদনে বলা হয়েছে, Find my device ভি ৩.১.০৭৮-১ নামের সংস্করণে ফ্যামিলি ডিভাইস ট্যাবটি পাওয়া যাবে। তবে অন্যদের ফোনের অবস্থান জানার জন্য অবশ্যই সেগুলো আগে থেকে প্রাইমারি অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত করতে হবে।

 

Share This!
Comments

No Comments

Leave a comment